‘আগামী বাজেটে সবচেয়ে অগ্রাধিকার পাওয়া উচিত পানি ব্যবস্থাপনা’

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে হাসনাত হাকিমের প্রতিবেদনে

রাজশাহীতে সামাজিক ও মানবধিকার সংগঠন “পরিবর্তন” এর আয়োজনে ‘প্রাক বাজেট সংলাপ’ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে রাজশাহী সাংবাদিক ইউনিয়নে অংশগ্রহণমূলক বাজেটে জেলা পর্যায়ে জাতীয় এবং স্থানীয় চাহিদা নিরুপনে আয়োজিত প্রাক বাজেট সংলাপ অনুষ্ঠিত হয়।
সেফটি এন্ড রাইটস সোসাইটি, দি এশিয়া ফাউন্ডেশন এবং গনতান্ত্রিক বাজেট আন্দোলনের যৌথ উদ্যোগে এই সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
প্রাক বাজেট সংলাপে বক্তারা বলেন , আগামী ২০২২-২০২৩ অর্থবছরে সরকারে সবচেয়ে বড় অগ্রাধিকার য়া উচিত পানি ব্যবস্থাপনা। এটি কৃষি তথা সামগ্রীক উন্নয়নে সবচেয়ে বড় পদক্ষেপ হিসেবে পরিগনিত হবে। এর জন্য অঞ্চল ভেদে পৃথক পরিকল্পনা প্রয়োজন।
বক্তারা আরও বলেন, বরেন্দ্র এলাকার মতো খরা প্রবণ এলাকার জন্য বিভিন্ন ধরনের পরিকল্পনা করা প্রয়োজন। দেশের কৃষক এবং ছোট ব্যবসায়ীদের চাপ মুক্ত রাখা গেলে যে কোনো ধরনের অর্থনৈতিক বিপর্যয় রোধ করা সম্ভব। যা করোনা কালে এর প্রমান পাওয়া গেছে। তবে এর সাথে অর্থনৈতিক ব্যবস্থাপনায় সুশাসন বিশেষ জরুরী বলে মনে করেন তারা।
আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা রাজশাহী বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এনকে নোমান, সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, মহিলা পরিষদ সভাপতি কল্পনা রায়, আদিবাসী নেতা এভারেস্ট হেমব্রম, নাগরীক নেতা আহাম্মেদ শফিউদ্দিন, পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারপার্সন মর্জিনা পারভীন, জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান দিল সেতারা চুনিসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।