কাবুলে বিমান থেকে পড়ে মারা যাওয়া সেই ২ আফগান আপন ভাই

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে উড্ডয়নের পর মার্কিন বিমানবাহিনীর একটি উড়োজাহাজ থেকে পড়ে মারা যাওয়া দুই আফগান তরুণের পরিচয় পাওয়া গেছে। তারা সম্পর্কে ছিলেন আপন দুই ভাই।
গত রোববার তালেবান বাহিনী কাবুল দখল করে নেয়। এরফলে পরদিন সোমবার শত শত আফগান দেশ ছেড়ে পালাতে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দররে ভিড় শুরু করেন।
সেখানে যুক্তরাষ্ট্রের সি-১৭ সামরিক বিমানে উঠার সময় ‘হুড়োহুড়িতে’ পাঁচজন নিহত হন। পরে বিমানটি উড্ডয়নের পর দুই আফগান তরুণ নিচে পড়ে মারা যান। তারা বিমানের চাকায় আশ্রয় নিয়েছিলেন।
এছাড়া কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে আসা মার্কিন বিমানবাহিনীর ওই উড়োজাহাজের চাকায় মানুষের দেহাবশেষ পাওয়া গেছে।
আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, নিহত দুই ভাই প্রতিবেশীদের কাছ থেকে খবর পেয়েছিলেন ২০ হাজার মানুষকে উদ্ধার করে কানাডা কিংবা আমেরিকায় নিয়ে যাওয়া হবে। এরপর তারা বাড়ি থেকে পরিচয়পত্রটা সঙ্গে নিয়েই পরিবারকে না জানিয়েই ছুটে যান বিমানবন্দরে।
এরপর দুই ভাইসহ আরও এক ব্যক্তি নিজেদের বেঁধে নিয়েছিলেন বিমানের ল্যান্ডিং গিয়ারের সঙ্গে। বিমান মাঝ আকাশে উড়তেই বিমানের ল্যান্ডিং গিয়ার থেকে ছিটকে পড়ে দুই ভাই।
বিমানবন্দর থেকে কিছুটা দূরে উদ্ধার হয় একজনের দেহ। হাত-পা বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তবে এখনও অন্য ভাইয়ের দেহ উদ্ধার করা সম্ভব হয়নি।