জ্বীবশ্ব জ্বালানি ভিত্তিক প্রকল্পে নারীর অংশগ্রহণের দাবিতে ডিসপ্লে প্রদর্শনের মাধ্যমে সমাবেশ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

মানবাধিকার দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে জ্বীবশ্ব জ্বালানি ভিত্তিক প্রকল্পে নারীর অংশগ্রহণের দাবিতে রাজশাহীতে ডিসপ্লে প্রদর্শনের মাধ্যমে এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বেলা ১১টার দিকে বিডব্লিউজিইডি, ক্লীন ও পরিবর্তনের যৌথ আয়োজনে মহানগরীর সুলতানাবাদ এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পরিবেশের ক্ষতিকর দিকে তুলে ধরে একটি ডিসপ্লে প্রদর্শন করেন আয়োজকরা। অনুষ্ঠানে অগ্নি প্রকল্পের সমন্বয়কারি হাসিবুল হাসান, সচেতনের সমন্বয়কারি মাহামুদ উন নবীসহ পরিবর্তনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, মানবাধিকার যেকোনো মানুষের অবিচ্ছেদ্য অধিকার। নির্দিষ্ট পরিস্থিতিতে এবং যথাযথ প্রক্রিয়া অনুযায়ি ব্যতীত এই অধিকার হরণ করা যায়না। সমস্ত মানবাধিকার অবিভাজ্য এবং পরস্পর নির্ভরশীল। এর অর্থ হল এক ধরণের অধিকার অন্যটি ছাড়া সম্পূণরুপে উপভোগ করা যায় না। যারা কোনো ভাবেই কার্বন নিঃসরণের সাথে সরাসরি জড়িত না তারাই এর কারণে ভোগান্তি পোহাচ্ছে।

গ্রীনহাউস গ্যাস নির্গমনের পরিমান সবচেয়ে বেশি এবং সবচেয়ে বড় উৎস হল বিদ্যুৎ, তাপ এবং পরিবহনের জন্য জীবাশ্ম জ্বালানী পোড়ানো। বাংলাদেশের মতন উন্নয়নশীল দেশ সহ পৃথিবীর বেশিরভাগ উন্নত দেশগুলো বিদ্যুৎ উৎপাদনের জন্য জীবাশ্ম জ্বালানী ব্যবহার করছে। এই বিদ্যুৎ কেন্দ্রগুলো অনেকক্ষেত্রেই পরিবেশের ক্ষতি করার সাথে সাথে মানবাধিকার লঙ্ঘন করছে। স্থানীয় মানুষ থেকে শুরু করে এখানে কর্মরত শ্রমিকেরা নানান ভাবে মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে।