তাপদাহে পুড়ছে রাজশাহী ॥ চলছে মাঝারি তাপদাহ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

সূর্যের আগুনে পুড়ছে রাজশাহী অঞ্চল। আগুনমুখোর তাপদাহে ও ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে গত কয়েকদিন থেকে মৃদ থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের সহকারি আবহাওয়াবীদ মো: ইমাম উদ্দিন জানান, গত কয়েকদিন থেকে রাজশাহীর ওপর দিয়ে মৃদ থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকড় করা হয় ৩৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস যা মাঝারি তাপদাহ আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আর আজকে বিকেল ৩টার পর সর্বোচ্চ তাপমাত্রা তাপমাত্রা রেকড় করা হয় ৩৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস যা মাঝারি তাপদাহ আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আরো কয়েকদিন এ তাপমাত্রা অব্যাহত থাকবে।

স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হওয়াসহ গাছ-পালা কমে যাওয়ায়, নগরায়ন বৃদ্ধিপাওয়ায়, যান-বাহন বৃদ্ধি, ঘনবসতি বৃদ্ধি পাওয়ায়, নদীর পানি শুকিয়ে যাওয়ায় বালু দ্রুত উত্তাপ্ত হওয়ার ফলে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে বলে জানালেন আবহাওয়ার এই কর্মকর্তা। উল্লেখ্য, গত ১৫ এপ্রিল শুক্রবার আট বছর পর রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।