দেশের অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের মাধ্যমে বাজেট ঘাটতি মোকাবেলা করতে হবে- এনবিআর চেয়ারম্যান

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

দেশের অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের মাধ্যমে বাজেট ঘাটতি মোকাবেলা করতে হবে বলে মন্ত্যব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ড’র (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল্লাহ মুনিম।

তিনি রোববার (৩১ জুলাই) সকালে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘বিভাগীয় কর্মকর্তা ও জেলা প্রশাসকগণদের সাথে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর মতবিনিময় সভা’য় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার মাঝে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সামগ্রিক ব্যয় বরাদ্দ বৃদ্ধি করে বাজেট পেশ করা একটি বড় চ্যালেঞ্জ ছিল। কিন্তু সেই চ্যালেঞ্জ সরকার ভালোভাবেই গ্রহণ করেছে। যেকোনো মূল্যে সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চায়, তার বড় প্রমাণ নানা প্রতিকূলতার মধ্যেও অধিকতর ব্যয় বরাদ্দ রেখে এবারের বাজেট প্রণয়ন করা।

মতবিনিময় সভায়- বাজেটের প্রায়োগিক ও পদ্ধতিগত জটিলতা নিরসন, ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য সংশোধন আনা, বাজেট বাস্তবায়নে কর্মকৌশল, উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের প্রস্তুতি, শিল্পখাত ভিত্তিক শুল্ক-কর পরিবর্তন, আইসিটি খাত ভিত্তিক শুল্ক-কর পরিবর্তন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি এঁর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি) মো. মাসুদ সাদিক, সদস্য (মূসক নীতি) মিজ জাকিয়া সুলতানা, সদস্য (কর নীতি) সামস্ উদ্দিন আহমেদ, সিনিয়র সচিবের একান্ত সচিব মোহাম্মদ নাযিরুজ্জামান। এছাড়াও মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. জিয়াউল হক, রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, বগুড়ার জেলা প্রশাসক মো. জিয়াউল হক, পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার মো নূরুজ্জামান খান।

এছাড়াও মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগের বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।