প্রাচীন ঐতিহ্য ইদারা’র সংরক্ষণ করে সুপেয় পানি পান করছে দুর্গাপুরবাসী

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

 

পানির অপর নাম জীবন। সেই সুপেয় পানির এক সময়কার সংরক্ষণাগার ইদারা’র প্রাচীন ঐতিহ্যকে এখনো ধরে রেখেছেন রাজশাহী দুর্গাপুর উপজেলার রৈপাড়া গ্রামবাসী।

আমাদের দুর্গাপুর প্রতিনিধি মোবারক হোসেন শিশির জানান, স্থানীয়ভাবে এটি কুয়া বা ইন্দারা নামে পরিচিত। প্রাচীন ঐতিহ্যগুলোর মধ্যে অন্যতম এই ইদারা যা এক সময় সুপেয় পানির একমাত্র উৎস ছিল। রৈপাড়ার এই ইদারাকে ঘিরে গ্রামের নাম ও মসজিদের নাম রাখা হয়েছে রৈপাড়া ইন্দারাপাড়া ও রৈপাড়া ইন্দারাপাড়া জামে মসজিদ।

রৈপাড়া গ্রামে প্রায় ৩০০ টি পরিবার বসবাস করে। ইদারার পানি কাঁচের মতো স্বচ্ছ ও ঠান্ডা হওয়ায় এখনো গ্রামের প্রায় অধিকাংশ নারী পুরুষরা এই ইদারার পান করার জন্য সংগ্রহ করে থাকে। বিকেল হলেই গ্রামের প্রতিটি মা-বোনেরা কলসি নিয়ে কুয়া থেকে পানি সংগ্রহ করতে চলে আসে। সুপেয় পানি পানের অভাব বোধ থেকে মানুষ এক সময়ে খনন করতো গভীর কুয়া বা ইন্দারা। খাল-বিল,নদী-নালা, পুকুর থেকে সংগ্রহ করতো ঘর-গৃহস্থালির প্রয়োজনীয় পানি। গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্যবাহী কুয়াগুলো কালের আবর্তে হারিয়ে যাচ্ছে আর সেই স্মৃতি এখনো ধরে রেখেছে দুর্গাপুর উপজেলার রৈপাড়া গ্রামবাসী।

এ বিষয়ে রাজশাহীর দুর্গাপুর পৌরসভা এলাকার ৫ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর কাজী আমানউল্লাহ রুবেল নবরুপ টিভিকে জানান, প্রাচীন শাসন আমল থেকেই রৈপাড়া গ্রামের বাড়ি বাড়ি থেকে চাঁদা তুলে এই ইদারাটি এখন পর্যন্ত সংরক্ষণ করা হয়েছে। এই ইদারাকে ঘিরে এই গ্রামের নাম রাখা হয়েছে রৈপাড়া ইন্দিরা পাড়া । প্রাচীন আমল ১৭৯২ সালে স্থাপনের পর থেকেই রক্ষণাবেক্ষণ করে রাখা রৈপাড়া গ্রামের এই পানির ইদারাটি সংস্কারের জন্য সরকারের নিকট আর্থিক সহযোগিতা চেয়েছেন গ্রামবাসী।