ফ্রান্সের প্রেসিডেন্ট রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের কথা ভাবছেন

শেয়ার করুন

বিস্তারিতদেখুননিচেরভিডিওলিংকেসেলিমউদ্দীনেরপ্রতিবেদনে…

ভবিষ্যতে কোনো এক সময় ইউরোপকে রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে হবে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

প্যারিসে শান্তি বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে ম্যাক্রোঁ ইউরোপে আগামীর শান্তির কথা চিন্তা করার আহ্বান জানিয়ে বলেন, ইউরোপ শুধু ‘ইউরোপীয় ইউনিয়ন বা ন্যাটোর মধ্যে সীমাবদ্ধ নয়। আমরা ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়কে উন্নত করার চেষ্টা করছি, কিন্তু আমাদের ইউরোপের একটি নতুন সংগঠন সম্পর্কে চিন্তা করতে হবে, তারপর রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক পর্যালোচনা করতে হবে এবং এই ইউরোপীয় মহাদেশের শান্তির বিষয়ে চিন্তা করতে হবে।

তবে কি তিনি রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা ভাবছেন? তিনি ইউরোপীয় ও বিশ্বের দেশগুলোকে কিভাবে একটি নতুন বিশ্ব ব্যবস্থা গড়ে তোলা যায় সেদিকে মনোনিবেশ করার আহ্বান জানান।

তিনি বলেন, স্পষ্টতই, এটি আজকের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ বিষয়টি উত্থাপনের পরিকল্পনা করছেন বলে জানান। ইউরোপের ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্য ২০২২ সালে ম্যাক্রোঁর উদ্যোগে ইউরোপিয়ান পলিটিক্যাল কমিউনিটি নামে একটি আন্তর্জাতিক ফোরাম গঠন করা হয়।