বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় সুশাসন ও আদিবাসী আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে রাজশাহীতে সংবাদ সম্মেলন

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে হাসনাত হাকিমের প্রতিবেদনে

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় পানির জন্য দুই আদিবাসী কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারি পাম্পের ড্রাইভার সাখাওয়াতের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন জাতীয় আদিবাসী পরিষদের নেতৃবৃন্দ।

আজ সোমবার দুপুরে মহানগরীর উন্নয়ন সংগঠন “পরিবর্তন” এর কার্যালয়ে জাতীয় আদিবাসী পরিষদের আয়োজনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, রাজশাহী মহানগর সম্পাদক আন্দ্রেয়াস বিশ^াস, রুলফাউ এর নির্বাহি পরিচালক আফজাল হোসেন, আসাউস পরিচালক রাজকুমার সাও এবং উন্নয়ন সংগঠন পরিবর্তন এর পরিচালক রাশেদ রিপন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তাগণ বলেন, বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় ও কৃষি জমি ব্যবহারে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। সেই সাথে পানির জন্য দুই আদিবাসী কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারি পাম্পের ড্রাইভার সাখাওয়াতের গ্রেফতার করে শাস্তির আওতায় আনতে হবে।

সাম্প্রতিক সময়ে বিএমডিএ কতৃপক্ষ পুরোপুরি পানি ব্যবসায় নেমে পড়েছে। তারা কৃষকদের জন্য এক নিয়ম এবং কর্পোরেট কোম্পানির জন্য অন্য নিয়ম চালু করেছেন।

এই এলাকায় প্রান- সেজানসহ বিভিন্ন কারখানায় এবং চালের কলে ব্যাপকভাবে পানি উত্তলন করা হচ্ছে।

সে দিকে কতৃপক্ষের নজর নেই। তাই বরেন্দ্র বহুমূখি উন্নয়ন কতৃপক্ষ বিএমডিএর চেয়ারম্যান আখতার জাহানের পদত্যাগের দাবি জানান।