ভুট্টার স্টার্চ থেকে রাজশাহীতে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব পলিথিন ব্যাগ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

পরিবেশ দূষনকারী পলিথিন ব্যাগের বিকল্প হিসেবে রাজশাহীতে তৈরি হচ্ছে ভূট্টার স্টার্চকে প্রক্রিয়াজাত করে পচনশীল শপিংব্যাগ। ছয় মাসের মধ্যে সহজেই মাটির সঙ্গে মিশে যায়। পরিবেশবান্ধব এই ব্যাগ অভ্যন্তরীণ বাজারে ব্যবহারের পাশাপাশি বিদেশে রপ্তানি করে বৈদাশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তবে এ ক্ষেত্রে সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলে জানান উদ্যোক্তা।

পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন ব্যাগের সম্ভাব্য বিকল্প কি হতে পারে এটা নিয়ে অনেক দিন ধরে গবেষনা চালিয়ে যাচ্ছিলেন তরুন উদ্যোক্তা ইফতেখায়রুল হক। এরপর তিনি খুঁজে পান ভুট্টার স্টার্চসহ জৈব উপাদানের মাধ্যমে পরিবেশবান্ধব ব্যাগ তৈরির কৌশল। গবেষণার মাধ্যমে এক বছর আগে তিনি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চাপালে তৈরি করেন ক্রিস্টাল বায়োটেক নামের পরিবেশবান্ধব ব্যাগ তৈরির কারখানা।

ভুট্টার ওপরের হলুদ অংশ ফেলে দেওয়ার পর যে সাদা অংশটি থাকে এটিকে ভুট্টার স্টার্চ বলে। মূলত এটাই ব্যাগ তৈরির প্রধান কাঁচামাল। এটা জার্মান প্রযুক্তি এবং ব্যাগ তৈরির মেশিনারিজ ভারত থেকে আমদানি করা হয়েছে। কাঁচামাল শুরুতে মেশিনে দিয়ে তাপ ও বাতাসের সাহায্যে ফুলিয়ে পলিথিনের মতো তৈরি করা হচ্ছে ব্যাগ। তবে কাঁচামাল আমদানিনির্ভর হওয়ায় এসব ব্যাগ পলিথিনের চাইতে খরচ একটু বেশি।

প্রতিটি ব্যাগের আকার ভেদে উৎপাদনে খরচ পড়ছে ১ থেকে ১০ টাকা। প্রাথমিকভাবে রাজশাহীর ১২টি প্রতিষ্ঠানে নিয়মিতভাবে ভুট্টার তৈরি এসব ব্যাগ সরবরাহ করা হচ্ছে। পলিথিনের বিকল্প পরিবেশবান্ধব ব্যাগ কারখানায় এলাকার অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।