রাজশাহীতে বিশ্ব হার্ট দিবস: “হৃদয় দিয়ে হৃদয়কে ভালোবাসুন, প্রকৃতি ও পারবেশ রক্ষা করুন”

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

“হৃদয় দিয়ে হৃদয়কে ভালোবাসুন, প্রকৃতি ও পারবেশ রক্ষা করুন” এই প্রতিপাদ্যে রাজশাহীতে বিশ্ব হার্ট দিবস ২০২২ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহী শাখা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের আয়োজনে মহানগরীর লক্ষীপুর মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কমোড় সমূহ প্রদক্ষিণ করে বাকিরমোড় হার্ট ফাউন্ডেশন কার্যালয়ে গিয়ে আলোচনা সভায় যোগ দেন।

আলোচনা সভায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহী শাখার সহ-সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহী শাখার সাধারণ সম্পাদক ও রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান। এসময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও প্রফেসর নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রইছ উদ্দিন বক্তব্য রাখেন।

বক্তাগণ বলেন, সবাইকে নিজের রক্তচাপ কোন অবস্থায় আছে তা জানা দরকার। রক্তে সুগার ও চর্বির মাত্রাও জানা প্রয়োজন। স্বাভাবিক মাত্রার মধ্যে নিয়ন্ত্রণ না করলে মৃত্যুঝুঁকি বেড়ে যাবে। এমনকি ওজনের মাপ জানাও জরুরি। রক্তচাপের স্বাভাবিক মাত্রা হলো সিস্টোলিক চাপ ১১০-১৩০ মি.মি পারদ আর ডায়াস্টোলিক ৬০-৮০ মি.মি পারদ। উচ্চরক্তচাপে ব্রেইন স্টোক, হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওর, কিডনি ফেলিওর, চোখের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যেতে পারে। তাই নিয়মিত হাঁটা, পুষ্টিকর খাবার যেমন শাকসবজি, ফলমূল খেতে হবে।

আলোচনা শেষে ফ্রি হার্ট ক্যাম্পের মাধ্যমে নাগরিকদের সেবা প্রদান করা হয়।