রাজশাহীর ৪০২টি পূজা মন্ডপে পুজার শেষ মুহূর্তের প্রস্তুতি

শেয়ার করুন

বিস্তারিত দেখুন ভিডিও লিংকেঃ

দুয়ারে কড়া নাড়ছে শারদীয় দুর্গোৎসব। তবে করোনা ভাইরাসের কারনে এবারের দুর্গোৎসবকে কেবল দুর্গাপূজা হিসেবে অভিহিত করা হচ্ছে। উৎসব হিসেবে নয়। তাই গতবারের চেয়ে এবার রাজশাহী মহানগরীতে পূজামন্ডপের সংখ্যায় কমেছে প্রায় অর্ধ-শত।
এবার রাজশাহী জেলায় হিন্দু ধর্মালম্বীদের মাঝে উৎসাহ-উদ্দীপনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে ৪শ’ ০২টি পূজামন্ডপ। এর মধ্যে জেলায় ৩৩৩টি ও মহানগরীতে ৬৯টি। তবে করোনার কারণে গতবারের চেয়ে এবার পূজামন্ডপ কমেছে প্রায় ৪৪টি। করোনার কারণে দুর্গাপূজায় বিশেষ সাজসজ্জা, মেলা, আরতি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিহার করা হয়েছে। ভক্তিমূলক বাদে অন্য কোনো গান বাজানো যাবে না।

প্রতিমা শিল্পীরা জানায়, এখন দেবীকে পরিপূর্ণ রুপ দিতে চলছে শেষ রং-তুলির আচঁড়। বর্তমানে করোনার কারণে শিল্পী বাইরে থেকে আসতে পারেনি। করোনার মধ্যে প্রতিমা শিল্পীরা ভয়ে ভয়ে কাজ করছে। নির্ধারিত সময়ের মধ্যে প্রতিমা ডেলিভারি দিতে হবে। তাই কোন দিকে চোখ ফিরানোর সময় নেই প্রতিমা শিল্পীদের।

এবারকার দূগাপূজা একটি বিশেষ মূহূতে হচ্ছে সারা বিশ্বে। করোনা ভাইরাসের কারণে এবার দুর্গোৎসবকে কেবল দুর্গাপূজা হিসেবে অভিহিত করা হয়েছে। রাজশাহী জেলা ও মহানগরীর ৪শ’ ০২টি পূজামন্ডপ পূজা অনুষ্ঠিত হবে। এজন্য আমরা সকল প্রস্তুতি সম্পর্ণ করেছি বলে জনান হিন্দুধমীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্ট্রি তপন কুমার সেন।

এবারের দূর্গাপূজা করোনা ভাইরাসের বিশেষ মুহূর্তে হলেও হিন্দু ধর্মালম্বীদের মাঝে উৎসাহ-উদ্দীপনার যেন কমতি নেই। ইতিমধ্যে জেলার নয়টি উপজেলায় ৩৩৩টি ও মহানগরীতে ৬৯টি পূজামন্ডপে পূজা উদযাপনের প্রস্ততি নেয়া হয়েছে।