রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ছাত্র-শিক্ষক নির্যাতন’ দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে উপাচার্য নির্যাতিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এক মিনিট নিরাবতা পালন করা হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। এসময় উপ-উপাচার্য প্রফেসর সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর প্রফেসর আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পান্ডে, বিভিন্ন ইনস্টিটিউট পরিচালক ও বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সভায়

বক্তাগণ বলেন, নির্যাতিত ছাত্র-শিক্ষকদের অবদান বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরে তাদের অনুপ্রেরণা যোগাতেই এ দিবস পালন করা হয়। সে সময় ছাত্র-শিক্ষকদের নির্যাতনের পাশাপাশি ছাত্র-শিক্ষদের পরিবারের ওপর চালানো হয়েছিলো মানসিক নিপিড়ন।

উল্লেখ্য, তত্ত্ববধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে কয়েকজন সেনাসদস্যের সঙ্গে বাগবিতন্ড হয় বিশ্ববিদ্যালয়ের কয়েক ছাত্রের। এরই এক পর্যায়ে সৈন্যরা ছাত্র-শিক্ষকদের ওপর চড়াও হয়। এসময় তারা এক শিক্ষককে লাঞ্ছিত করেন। ওই ঘটনার রেশ ধরে ছাত্রদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এ নিয়ে আন্দোলন ছড়িয়ে পড়ে দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে। সে সময় গ্রেফতার করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষক ও ৫ ছাত্রকে। বিভিন্ন মামলায় আসামি করা হয় তাদের। আর ২২ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র-পুলিশ সংঘাতের সময় গুলিতে রিকশাচালক আনোয়ার নিহত হয়। তারপর থেকে ২৪ আগস্ট ‘ছাত্র-শিক্ষক নির্যাতন’ দিবস পালন করে আসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।