রাজশাহী রেলওয়েতে অটোমেটিক ট্রেন ওয়াশিং প্ল্যাান্টের উদ্বোধন

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহী রেলওয়েতে অটোমেটিক ট্রেন ওয়াশিং প্ল্যান্টের উদ্বোধন করা হয়েছে। এরফলে দশ মিনিটেই পরিষ্কার করা যাবে ট্রেনের ৪২টি বগি।
এ উপলক্ষে আজ সোমবার দুপুরে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমের আয়োজনে রাজশাহী রেলওয়ে স্টেশনে একটি উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উদ্বোধন অনুষ্ঠানে পশ্চিম রেলওয়ের মহাব্যাবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এসময় প্রধান অতিথি ফলক উন্মোচন ও ফিতা কেটে অটোমেটিক ট্রেন ওয়াশিং প্ল্যান্টের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে সংক্ষিপ্ত মোনাজাত করা হয়।
অনুষ্ঠানে রাসিক মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়েকে যুগপযোগী ও আধুনিক করে গড়ে তুলছেন। এরই অংশ হিসেবে রেলওয়েতে

দুইটি অটোমেটিক ট্রেন ওয়াশিং প্ল্যান্ট যুক্ত হলো। যমুনা সেতুতে যাতায়াতের জন্য পৃথক রেল লাইন স্থাপন করা হচ্ছে। রাজশাহী থেকে কক্সবাজার পর্যন্ত যাতায়াতে রেললাইন স্থাপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারের নানামূখী উদ্যোগের ফলে এ সকল উন্নয়ন সম্ভব হয়েছে।

রেলসূত্র থেকে জানা যায়, ঢাকার কমলাপুর ও রাজশাহী রেলওয়ে স্টেশনে স্থাপিত যুক্তরাষ্ট্রের তৈরি স্বয়ংক্রিয় রেল কোচ ওয়াশিং প্ল্যান্ট স্থাপনে ব্যয় করা হয়েছে ৩৬ কোটি টাকা। এ ওয়াশিং প্ল্যান্টের প্রধান বৈশিষ্ট্য হলো, এর মাধ্যমে অল্প সময়ের মধ্যে ট্রেনের উভয় পার্শ্ব, ছাদ এবং আন্ডার গিয়ার সুচারুভাবে পরিষ্কার করা যায়। গড়ে ১০ মিনিটে ১৪ কোচের একটি ট্রেন পরিষ্কার করা যায়। এটি আধুনিক ও সময় সাশ্রয়ী এবং ট্রেন পরিষ্কারে ৭০ ভাগ পর্যন্ত পানি সাশ্রয় করে। এছাড়া এই প্ল্যান্ট পরিবেশ বান্ধব ও ব্যয় সাশ্রয়ী।