সারাদেশে দুই দিনব্যাপী ‘কৃমি প্রতিরোধ ক্যাম্পেইন’ আয়োজন করেছে এসএমসি

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

সোশ্যাল মার্কেটিং কোম্পানি’র (এসএমসি) আয়োজনে দেশব্যাপী ‘কৃমি প্রতিরোধ ক্যাম্পেইন’ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। ইউএসএআইডি’র সহযোগিতায় এ ক্যাম্পেইন চলবে আজ ও আগামিকাল।

আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহীর পবা উপজেলার হাট রামচন্দ্রপুর বাজারস্থ আসাদ ফার্মেসি প্রাঙ্গণে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন এসএমসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তছলিম উদ্দিন খান। তিনি এসময় ফার্মেসিতে আগত নারী ও শিশুদের সাথে কথা বলেন এবং এসএমসি’র কৃমিনাশক ভারমিসিড ট্যাবলেট তাদের হাতে তুলে দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এসএমসি’র প্রধান কার্যালয় এবং আঞ্চলিক কার্যালয়সহ মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী বক্তব্যে এসএমসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তছলিম উদ্দিন খান বলেন, এই ক্যাম্পেইন এর মূল উদ্দেশ্য হচ্ছে মানবদেহে কৃমির প্রভাব বিশেষ করে প্রাক-স্কুল ও স্কুল বয়সী শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণী এবং গর্ভবতী মায়েদের স্বাস্থ্যের ওপর কৃমির নেতিবাচক প্রভাব সম্পর্কে ব্যাপক সচেতনতা সৃষ্টি করা এবং পরিবারের সকল সদস্যদের কৃমির চিকিৎসা গ্রহণে উদ্বুদ্ধ করা।

কেননা, এই শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণী এবং গর্ভবতী মায়েরাই সবচেয়ে বেশী কৃমি সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। এসএমসি’র হেলথ নেটওয়ার্কের আওতায় সারাদেশে প্রায় ১১০০০ ব্লু-স্টার সেবাদানকারী রয়েছে যারা মা ও শিশু এবং কিশোর কিশোরীদের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধি এবং কৃমি প্রতিরোধেও ব্যাপক সচেতনতা সৃষ্টিতে কাজ করছে, পাশাপাশি তারা এসএমসি’র কৃমিনাশক ভারমিসিড টেবলেট বিতরণ করছে। এছাড়াও এসএমসি ১১২টি উপজেলায় কমিউনিটি মোবিলাইজেশন কর্মসূচির আওতায় প্রায় ৩৩০০ ক্ষুদ্র নারী উদ্যোক্তার মাধ্যমে উঠান বৈঠক এবং বিদ্যালয় স্বাস্থ্যশিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে এবং কমিউনিটি পর্যায়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি করছে। আমাদের এই উদ্যোগ বাংলাদেশে কৃমির সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং জনস্বার্থে আগামীতেও এসএমসি’র এধরনের কর্মসূচি অব্যাহত থাকবে।