আদিবাসী কৃষকদ্বয়ের আত্মহত্যার ঘটনায় পরিবারের সংবাদ সম্মেলন

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় নিমঘুটু গ্রামে সেচের পানি না পেয়ে দুই আদিবাসী কৃষক আত্মহত্যার ঘটনায় সুষ্ঠ বিচার চেয়ে সংবাদ সম্মেলন করেছেন, নিহত কৃষক পরিবার ।

আজ শনিবার সকাল সাড়ে ১১ টায় মহানগরীর কাজীহাটা এনজিও ফোরাম কার্যালয়ে ‘রক্ষাগোলা সমন্বয়’’ কমিটির আয়োজনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন গোদাগাড়ী রক্ষাগোলা সমন্বয় কমিটির সদস্য রঞ্জিত সাওরীয়া। সংবাদ সম্মেলনে তিনি বিএমডি এর নলকূপ অপারেটর সাখাওয়াতের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ছাড়াও আরও বেশ কিছ দাবি উল্লেখ করে বলেন, অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যায় প্ররোচণাকারী সাখাওয়াত হোসেনকে বিচারের মাধ্যমের শাস্তি নিশ্চিত করতে হবে। বরেন্দ্র অঞ্চলে সেচ কার্যক্রমের অব্যবস্থাপনা ও অনিয়মের জন্য বিএমডিএ কর্তৃপক্ষকে তদন্তের আওতায় এনে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে। বরেন্দ্র অঞ্চলে ডীপ পরিচালনার ক্ষেত্রে কৃষকবান্ধব নীতিমালা প্রণয়ন করতে হবে এবং সুষ্ঠু তদারকির বিধান রাখতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠি অধ্যুষিত গ্রামগুলোতে ডীপ অপারেটর হিসেবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের ও প্রন্তিক কৃষকদের অগ্রাধিকার দিতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের ও প্রন্তিক কৃষকদের পর্যাপ্ত পরিমাণে সেচের পানির অভিগম্যতার সুযোগ নিশ্চিতকল্পে নীতিমালায় সুস্পষ্ট বিধান থাকতে হবে।

এছাড়া সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে মৃত কৃষক অভিনাথ মার্ডির স্ত্রী রোজিনা হেমব্রন ও রবি মার্ডির ভাই সুশীল মার্ডি, রক্ষাগোলা সমন্বয় কমিটির উপদেষ্টা প্রসেন এক্কা, সভাপতি সরল এক্কা, সিসিবিভিওর সমন্বয়কারী আরিফ ও প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলামসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।