চলমান লকডাউন ২৩ মে পর্যন্ত বর্ধিত করে প্রজ্ঞাপন জারি

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকারঘোষিত চলমান লকডাউন আগামী ২৩ মে মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এরআগে গতকাল শনিবার লকডাউন বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এতেকরে চলমান লকডাউনের মেয়াদ পর্যন্ত জেলার অভ্যন্তরে আগেরমতই গণপরিবহন চলাচল করবে। তবে দূরপাল্লার গণপরিবহনের সঙ্গে লঞ্চ ও ট্রেন চলাচল যথারীতি বন্ধ থাকবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ‘করোনা ভাইরাসজনিত রোগ (কভিড-১৯)-এর বিস্তার রোধে সার্বিক কার্যাবলী/চলাচলে বিধি-নিষেধের সময়সীমা বর্ধিতকরণ’ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

আগের মতো স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। খোলা থাকবে শিল্প-কারখানাও। এছাড়া জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া যথারীতি সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে।

একইসাথে নতুন করে আরও দুইটি শর্ত যুক্ত করা হয়েছে। বলা হয়েছে, সরকারি রাজস্ব আদায়ের সাথে সংশ্লিষ্ট্য সকল দপ্তর বা সংস্থাগুলো সরকারি জরুরি সেবার আওতাভুক্ত হবে। আরও বলা হয়েছে, খাবারের দোকান, হোটেল-রেস্তোরাগুলো কেবলমাত্র বিক্রয় বা সরবরাহ করতে পারবে।

উল্লেখ্য, করোনা সংক্রামন রোধে গত ৫ই এপ্রিল থেকে ৭ দিনের জন্য লকডাউন দেয়া শুরু হয়। এরপর পরিস্থিতি পরিবর্তন না হওয়ায় ২ দিন বিরতি দিয়ে ১৪ এপ্রিল থেকে আবারও লকডাউন দেয়া শুরু হয়। সে ধারাবহিকতায় আজকে আবারও প্রজ্ঞাপণ জারি করে লকডাউনের মেয়াদ ২৩ মে মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো।