তীব্র গরমে অতিষ্ঠ রাজশাহী॥ থাকবে আরো কয়েকদিন

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে হাসনাত হাকিমের প্রতিবেদনে

গত কয়েকদিনের তীব্র গরমে অতিষ্ঠ রাজশাহীর খেটে খাওয়া মানুষ। গরমের তীব্রতা সহ্য করতে না পেরে শিশুরাও পুকুর কিংবা শ্যালো মেশিনের পানিতেই দিনের বেশিরভাগ সময় পার করছে। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। কোথাও যেন মিলছেনা স্বস্তির দেখা।

বিস্তারিত দেখুন তথ্য ও ভিডিও চিত্রে হাসনাত হাকিমের প্রতিবেদনে…

অতিরিক্ত গরমে একটু প্রশান্তির আশায় মানুষ গাছের ছাঁয়ায় কিংবা শীতল কোনো স্থানে বসে আছেন।

এই আগুন ঝরা আবহাওয়ায় পুড়ছে পদ্মাপাড়ের রাজশাহী। টানা তাপদাহে চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। কিন্তু কাঙ্খিত বৃষ্টির দেখা মিলছেনা! তীব্র এই গরমে ডাব, তরমুজ, শসা ও আখের রসসহ বিভিন্ন পানি জাতিও খাবারের চাহিদা বেড়েছে।

রাজশাহীর ওপর দিয়ে কয়েকদিন থেকেই মাঝারি থেকে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। আজ সোমবার দুপুর ৫টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

গত রোববার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত পরশুদিন ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এখন পর্যন্ত এ মৌসুমে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গত ১৫ এপ্রিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ২০এপ্রিল ভোর রাতে রাজশাহীতে ১৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও গত কয়েকদিন ধরে আবারও মাঝারি থেকে তীব্র তাপমাত্রা বিরাজ করছে।

এতে অতিষ্ঠ হয়ে পড়েছে খেটে-খাওয়া শ্রমজীবি মানুষ। গত কয়েকদিন ধরে মাঝারি থেকে তীব্র তাপমাত্রা বিরাজ করায় মানুষের অস্বস্তি বেড়ে গেছে। বৃষ্টি না হওয়ায় সেই তাপপ্রাবহ দীর্ঘায়িত হচ্ছে বলে জানালেন রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা।

বেলা বাড়ার সাথে সাথে প্রচন্ড তাপে রাস্তাঘাট হয়ে পড়ছে উত্তপ্ত। একান্ত প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষ ঘর থেকে বের হওয়ার সাহস পাচ্ছেন না। তবে, গরমের এই ধারা অব্যাহত থাকলে শিশু ও বৃদ্ধদের মৃত্যুর আশংকা করছেন স্থানীয়রা।