দীর্ঘদিনের লকডাউনে রাজশাহীতে বাড়ছে যানবাহন, বাড়ছে জনসাধারণ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে তানজিলা আক্তারের প্রতিবেদনে…

রাজশাহী মহানগরীতে চলছে দীর্ঘদিন ধরে লকডাউন। ফলে রাস্তায় বেড়েছে মানুষের চলাচল, বেড়েছে যানবাহনের সংখ্যা, বিধিনিষেধ না মেনে বিভিন্ন অযুহাতে বের হচ্ছে জনগণ।

আর লকডাউন ও স্বাস্থ্যবিধি বাস্তবায়নে পুলিশের পাশাপাশি রাজশাহীতে মাঠে রয়েছে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও আনসার ব্যাটেলিয়ান সদস্যরা। এছাড়াও মাঠে কাজ করছে ২২টি ভ্রাম্যমাণ আদালত।

গত ঈদের পর থেকে রাজশাহীতে করোনা সংক্রমণ বাড়তে থাকায় গত ১১ জুন থেকে সিটি করপোরেশন এলাকায় এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে প্রশাসন। পরে দু’দফা বাড়িয়ে তা ৩০ জুন পর্যন্ত করা হয়। এর পর ১ জুলাই থেকে সরকারি ঘোষিত সারাদেশ ব্যাপি কঠোর লকডাউন চলছে ।

এদিকে, লকডাউনের বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি না মানায় ৪৮ জনকে ৪৮ টি মামলা দিয়ে ৩৬ হাজার ৭০০ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসকের ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে দুইজনকে সাতদিন করে কারাদন্ড দেয়া হয়েছে (মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন,২০১৮)। সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মুল আইন-২০১৮ এর (দন্ডবিধি ১৮৬০) ধারা লঙ্ঘন করায় এ জেল-জরিমানা করা হয়েছে। এ সময় করোনাভাইরাস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে ৯৪০ টি মাস্ক বিতরণ করা হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে।