প্রতীক বরাদ্দের পরপরই সরগম হয়ে উঠেছে রাজশাহী সিটি নির্বাচন

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

আগামি ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ চলছে। সকাল ১০টা থেকে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে একজন রিটার্নিং অফিসার ও ১১ জন সহকারী রিটার্নিং অফিসারের উপস্থিতিতে প্রতীক বরাদ্দ চলছে। প্রতীক বরাদ্দের পরপরই মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তাদের ভোটের প্রচারণা শুরু করবেন।

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরেই এখন পাড়া-মহল্লা পথঘাট আর চায়ের স্টল থেকে শুরু করে সবখানেই আলোচনা। এবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে ৩০টি সাধারণ ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত নারী ওয়ার্ডের ১৫৫টি ভোট কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এলক্ষ্যে আজ প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হচ্ছে।

এবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৬ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১১২ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করা হচ্ছে। সংরক্ষিত আসনের নারী সদস্যের মধ্যে প্রতীক বরাদ্দের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় প্রতীক বরাদ্দ। এরপর মেয়র পদের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হয়। আর বিকেলে ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বারদ্দ করা হবে।

এবার মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফেজ মওলানা মুরশিদ আলম ও জাকের পার্র্টির লতিফ আনোয়ার প্রতিদ্বন্দ্বীতা করবেন। কাউন্সিলর প্রার্থীরা প্রতীক হাতে পেয়ে বলেন নির্বাচনে জয়যুক্ত হতে পারলে মাদকমুক্তসহ ওয়ার্ডের সকল ধরনের উন্নয়ন করবে।

আর মেয়র প্রার্থীরা বলেন নির্বাচনে জয়যুক্ত হতে পারলে, দুর্নীতিমুক্ত নগরী, কর্মসংস্থানসহ আধুনিক নগরী গড়ে তুলবো। এদিকে, প্রতীক বরাদ্দের পাশাপাশি প্রার্থীদের ইভিএম মেশিনে ভোট দেওয়ার প্রদ্ধতি ও আচারনবিধি বিষয়ে অবহিত করেন রিটার্নিং অফিসার।

এবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ভোটার রয়েছে ৩ লক্ষ ৫১ হাজার ৯৮২জন। এবারই প্রথমবারের মত রাজশাহীতে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহন করা হবে এবং প্রতিটি কেন্দ্রের বাহিরে ও কক্ষে সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে।