বরেন্দ্রের জল ও জীবনের নিরাপত্তায় রাজশাহীতে ‘পানিবন্ধন’ কর্মসূচি অনুষ্ঠিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের  ভিডিও লিংকেঃ                 

বিশ্ব পানি দিবস উপলক্ষে বরেন্দ্র অঞ্চলের জল ও জীবনের নিরাপত্তায় জলাধারগুলো সুরক্ষা করার দাবিতে ‘পানিবন্ধন’ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও বারসিকের আয়োজনে ঘণ্টাব্যাপি এ পানিবন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে বক্তব্য রাখেন, বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম, রাজশাহী জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল, ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জের সভাপতি সামিউল আলিম শাওন, সেক্টর কমান্ডার ফোরামের মহানগর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার সভাপতি উপেন রবিদাস প্রমুখ।
কর্মসূচি থেকে আট দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে হলো, রাজশাহীর ৯৫২টি পুকুর পুনরুদ্ধার ও পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণ করা। খাস ও সরকারি প্রতিটি পুকুর-দিঘি সেই গ্রামের মানুষের ব্যবহারের জন্য শর্ত ও জামানতবিহীন লিজ প্রদান। বরেন্দ্র অঞ্চলের প্রতিটি গ্রামে সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। বরেন্দ্র অঞ্চলের প্রাকৃতিক জলাশয়-জলাধারগুলো পুণঃসংস্কার এবং তা লিজ বাতিল করে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করাসহ অন্যান্য দাবিগুলো তুলে ধরেন।