‘বাংলাদেশে সৌর বিদ্যুতের সম্ভাবনা: ভূমি স্বল্পতার অজুহাত ও বাস্তবতা’ শীর্ষক সেমিনার ও কর্মশালা রাজশাহীতে অনুষ্ঠিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সুজন হোসেনের প্রতিবেদনে

 

বাংলাদেশে সৌর বিদ্যুতের সম্ভাবনা: ভূমি স্বল্পতার অজুহাত ও বাস্তবতা’ শীর্ষক সেমিনার ও কর্মশালা রাজশাহীতে অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার সকালে মহানগরীর একটি রেস্টুরেন্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. আবু নাসের মোঃ ওয়াহিদের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রাজশাহী নেসকো’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাইফুল্লাহ রায়হান, রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি’র মহাব্যবস্থাপক রোমেন্দ্র চন্দ্র রায়, রাজশাহী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কবির হোসেন। কর্মশালায় গবেষণা ফলাফল শেয়ারিং করেন, ক্লিন (কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক) এর প্রধান নির্বাহী হাসান মেহেদী। এছাড়াও সৌর শক্তির প্রযুক্তিগত বিশ্লেষণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগ এবং রাসায়নিক প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ারুল করিম এবং পরিবেশগত দিক বিশ্লেষণ করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ অধ্যয়ন বিভাগের প্রফেসর ডাঃ মিজানুর রহমান।

কর্মশালায় বক্তাগণ বলেন, জলবায়ু পরিবর্তনের বাস্তবতায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের কোনো বিকল্প নেই। ইতোমধ্যে বিশ্বের বড় দেশগুলো জীবাশ্ম জ্বালানি বন্ধ করছে। তাই এখন বাংলাদেশ কেউ সৌরবিদ্যুতের দিকে ধাবিত হতে হবে। সৌরবিদ্যুতের উপকারি দিকগুলো নিয়ে সাধারণ জনগণের মধ্যে জনসচেতনা সৃষ্টি করতে হবে। সৌরবিদ্যুৎ চালু করা গেলে পরিবেশ দূষণের হাত থেকে যেমন দেশকে রক্ষা করা যাবে, তেমনি খরচও কমবে বিদ্যুৎ খাতে। কর্মশালাটির সার্বিক পরিচালনা করেন বেলার উত্তরাঞ্চলের সমন্বয়ক তন্ময় কুমায় স্যান্নাল।