বিশ্ব জলবায়ু সম্মেলন ২০২১ উপলক্ষে রাজশাহীতে শূন্য কার্বন নিশ্চিতের দাবিতে তারুণ্যের সাইকেল র‌্যালি

শেয়ার করুন

 বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে তানজিলা আক্তারের প্রতিবেদনে…

বিশ^ জলবায়ু সম্মেলন ২০২১ উপলক্ষে শূন্য কার্বন ভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত কারার দাবিতে রাজশাহী মহানগরীতে তারুণ্যের সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে মহানগরীর উন্নয়ন সংগঠন প্রাণ এবং পরিবর্তনের যৌথ উদ্যোগে এ সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি মহানগরীর অলোকারমোড় থেকে শুরু হয়ে মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক মোড়সমূহ প্রদক্ষিণ করেন।
র‌্যালি শুরুর আগে অলোকার মোড়ে আয়োজিত সমাবেশে বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, উইমেন এন্টারপ্রেনিয়র অব বাংলাদেশ (ওয়েব) সভাপতি আঞ্জুমান আরা লিপি এবং পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন।
বক্তাগণ বলেন, পরিবেশ শীর্ষ দূষনকারী দেশগুলো যাতে কয়লা, তেল এবং গ্যাস ভিত্তিক জীবাশ^ জ¦ালানী ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসে তার জন্য সবার প্রতি আহবান জানান। বাংলাদেশ সরকার সম্প্রতি কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র তৈরির পরিকল্পনা থেকে সরে এসেছে। এর জন্য তারা সরকারকে ধন্যবাদ জানান। তারা বিশ^ ব্যাংকে তাদের জীবাশ্ম জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ঋণ যাতে না দেয় তার জন্য আহবান জানানো হয়।