রাজশাহীতে আজ থেকে আম পাড়া শুরু

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীতে আমবাগান থেকে গুটি আম পাড়া শুরু হয়েছে। ফলে আজ বুধবার (১৫ মে) থেকে রাজশাহীর বাজারে গুটি আম পাওয়া যাবে। তবে গুটি আম এখনো ভালোভাবে পরিপক্ব না হওয়ায় সব বাগানে পাড়া শুরু হয়নি।

আজ বুধবার অল্পসংখ্যক বাগানে চাষি ও ব্যবসায়ীরা আম পাড়ছেন। সব বাগানে আম পরিপক্ক না হওয়ার অল্পসংখ্যক বাগানে পাড়া হচ্ছে। তবে আস্তে আস্তে গুটি আমের সাথে সকল জাতের আম পাড়া শুরু হবে।

গত রোববার (১২ মে) আম পাড়া বিষয়ে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কৃষি বিভাগসহ আম সংশ্লিষ্ট বিভাগের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় সিদ্ধান্ত অনুযায়ী, এ বছরের সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে আজ (১৫ মে বুধবার) থেকে। আর গোপালভোগ, রাণীপছন্দ ও লক্ষণভোগ মিষ্টি জাতের আম বাজারে আসবে ২৫ মে থেকে। খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, আম্রপালী ও ফজলি ১৫ জুন, বারি-৪ জাতের আম ৫ জুলাই, আশ্বিনা ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই এবং ইলামতি আম পাড়া যাবে ২০ আগস্ট থেকে। এছাড়া কাটিমন ও বারি-১১ জাতের আম পরিপক্ক সাপেক্ষে পাড়া ও বাজারজাত করা যাবে।

উল্লেখ্য, এবার প্রায় ১৯ হাজার ৬০৪ হেক্টর পরিমাণ জমিতে আম চাষ করা হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্দ্ধারণ করা হয়েছে ২ লক্ষ ৬০ হাজার ২৬৪ মেট্রিকটন আম।