রাজশাহীতে আম সংগ্রহের সময় নির্ধারন উপলক্ষে সভা অনুষ্ঠিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীতে আম সংগ্রহের সময় নির্ধারন উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেল তিনটায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শরিফুল হকের সভাপতিত্বে সভায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) উত্তম কুমার কবিরাজ, আমচাষি, ব্যবসায়ী, কুরিয়ার সার্ভিসের প্রতিনিধি, কৃষি কর্মকর্তা ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় চলতি মাসের ১৩ তারিখ অর্থাৎ আগামীকাল থেকে রাজশাহী জেলায় আম সংগ্রহ বা নামানো যাবে। ওই দিন থেকে কেবলমাত্র গুটি জাতের আম সংগ্রহ করা যাবে। তবে ভালোমানের আম খেতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমা অনুযায়ী, ১৩ মে থেকে গুটি জাতের আম, ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে লক্ষনভোগ,লকনা, রানীপছন্দ, ২৮ মে থেকে হিমসাগর, খিরসাপাত, ০৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আমম্রপালি, ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি ফোর, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম সংগ্রহ করা যাবে।

এ বছর রাজশাহীতে মোট ১৮ হাজার ৫ শত ১৫ হেক্টর জমিতে আমের আবাদ করা হয়েছে আর সম্ভাব্য উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লক্ষ ১৪ হাজার ৬ শত ৭৬ মেট্রিক টন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শরিফুল হক বলেন, নির্ধারিত সময়ের আগে কোনোভাবেই অপরিপক্ব আম সংগ্রহ কিংবা বাজারজাত করা যাবে না। আম পাকাতে ও সংরক্ষণে এবং বাজারজাতে কোনরকম কেমিক্যাল মেশানো যাবে না। এছাড়া আমের ভেজাল প্রতিরোধে এই অঞ্চলের বড় বড় আমের বাজারগুলোতে জেলা প্রশাসন বিশেষ নজরদারি রাখবে।