রাজশাহীতে কানাডিয়ান ডালের মাঠ পরিদর্শনে হাই কমিশনার নিকোলস

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীর শ্যামপুরে ডালসহ বিভিন্ন ফসলের মাঠ পরিদর্শন করেছেন কানাডিয়ান হাই কমিশনার ও কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ । বৃহস্পতিবার বিকেল মহানগরীর শ্যামপুরে ফসলের মাঠ পরিদর্শন করেন তারা।

এসময় কানাডিয়ান হাই কমিশনার ডা. লিলি নিকোলস, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউটের মহাপরিচালক কৃষিবিদ দেবাশীষ সরকারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিদর্শনের সময় কানাডিয়ান হাই কমিশনার বলেন, আমি আজ রাজশাহীতে এসে খুব খুশি এবং কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটি এবং তাদের মধ্যে এই সহযোগিতার জন্য। বাংলাদেশে কৃষি উৎপাদনশীলতা উন্নত করতে বিজ্ঞানীরা কী করছেন এবং তারা যেভাবে কাজ করছেন তা দেখে আমি খুবই গর্বিত একই সাথে। এই ক্ষেত্রে, ডাল, তবে আমরা অন্যান্য ফসলের দিকেও নজর দিয়েছি এবং আমি মনে করি এটি কানাডা ও বাংলাদেশের জন্য জয়-জয়কার অংশীদারিত্ব। আমরা জ্ঞান ভাগ করে নিচ্ছি এবং আমরা ঘনিষ্ঠভাবে একসাথে সহযোগিতা করছি এবং এটি দেখতে খুব, খুব চিত্তাকর্ষক।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেন, কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটি’র সহযোগিতায় প্রায় তিনশত ধরনের ডালের জাত এনে আমাদের দেশের আবহাওয়ার সাথে মাঠ পর্যায়ে পরীক্ষা করছি। কানাডা খুব ঠান্ডা দেশ, সেক্ষেত্রে যদি উষ্ণ জাতের বীজ আমরা পাই তাহলে সারা বছর ডালের চাষ করতে পারবো। আমাদের ডাল উৎপাদনে ১৫ লাখ মেট্রিকটন পিছনে আছি। আমাদের উৎপাদন ১০ লাখ মেট্রিকটন এবং চাহিদা রয়েছে ২৮ থেকে ৩০ লাখ মেট্রিকটন। সেজন্য কানাডার তিনশতটি জাত নিয়ে মাঠ পর্যায়ে পরীক্ষা করছি।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তরের প্রধান, জনপ্রতিনিধি, কৃষক-কৃষণী, কৃষি বিভাগের মাঠ পর্যায়ের উদ্ধর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।