রাজশাহীতে বৃষ্টির জন্য ধুমধাম করে ব্যাঙের বিয়ে দিল আদিবাসী সমাজ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীতে বৃষ্টির জন্য ধুমধাম করে ব্যাঙের বিয়ে দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে ১১ টায় পবা উপজেলার ভুগরোইল খ্রিস্টানপাড়ার আদিবাসীদের আয়োজনে এই ব্যাঙের বিয়ে দেয়া হয়।

জানা যায়, প্রতিবছর বৃষ্টির জন্য এই খ্রিস্টানপাড়ার আদিবাসী নারী-পুরুষরা এই বিয়ের আয়োজন করে থাকে। তাদের ধারণা বিয়ের কয়েক দিন পরে বৃষ্টিপাত হয়। সে আশা নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও ধুমধাম করে ব্যাঙের বিয়ের আয়োজন করে এলাকাবাসী।

এর আগে বুধবার (১ মে) সন্ধ্যায় ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠান হয়। ব্যাঙের বিয়ের অনুষ্ঠানে দুজন শিশুর হাতে দুটি ব্যাঙ দিয়ে বর কনে সাজানো হয়। পরবর্তীতে তাদের বিয়ে দেয়া হয়। বর কনে হলেন- সৈকত বিশ্বাস (১০) ও ভাবনা বিশ্বাস (৯)। আর ব্যাঙ হিসেবে তাদের প্রতীকি নাম শিমুল ও ভাবনা।

সকালে মহল্লার গির্জা মাঠ থেকে বর যাত্রীরা একই এলাকার মেঘলার (মেয়ে ব্যাঙ) বাসায় যায়। সেখানে খ্রিস্টানদের ধর্মীয় নীতি অনুযায়ী বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এর আগে বরযাত্রীদের বরণ এবং মিষ্টিমুখ করানো হয়। তারপর সেখানে নতুন জামা কাপড় পড়ানো হয় বর ও কনেকে। এ সময় বাদ্যযন্ত্রের তালে তালে বর যাত্রীরা নাচা-নাচি করে। একই সাথে তারা বিয়ের বিভিন্ন গান পরিবেশন করেন।

এ বিয়ের প্রধান সমন্বয়কারী স্কুলের শিক্ষিকা অঞ্জলি বলেন, বৈশাখ মাসের ১৫ দিন চলে গেলেও রাজশাহীতে বৃষ্টি নাই। তাই বৃষ্টির প্রত্যাশায় আজকের বিয়ের আয়োজন করা হয়েছে। এসময় ঢাকঢোল ও বাদ্যযন্ত্র বাজানো হয়।

তিনি বলেন, এর আগে গতকাল বুধবার গায়ে হলুদের অনুষ্ঠান হয়। সেখানে দুই পক্ষের অতিথিরা উপস্থিত ছিলেন। এ সময় অতিথি আপ্যায়ন থেকে সব ধরনের আয়োজন করা হয়। পরবর্তীতে তিনি প্রতীকি ফাদার সেজে বিয়ে সম্পন্ন করেন। আর আজ সন্ধ্যায় প্রিতীভোজের মধ্য দিয়ে ব্যাঙের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।