রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক চাঁদকে ৩ বছরের কারাদন্ড দিয়েছে আদালত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের  ভিডিও লিংকেঃ                 

চাকরি দেয়ার নামে অর্থ আত্মসাৎ ও প্রতারণার মামলায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে তিন বছরের কারাদন্ড দিয়েছেন রাজশাহীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১।
আজ রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আল্লাম এ রায় ঘোষণা করেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৪ সালে আসামি আবু সাঈদ চাঁদ, আলিম উদ্দিন এবং ওয়াজনবী রাজশাহীর চারঘাট উপজেলায় বামনদীঘি চরঝিকড়া টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করেন। পরে ওই স্কুলের বিভিন্ন পদে নিয়োগের আশ্বাস দিয়ে বাদী ও সাক্ষীদের কাছ থেকে চাঁদা দাবি করেন। ২০০৪ সলের ডিসেম্বর মাসের বিভিন্ন তারিখে তাদের কাছ থেকে আসামিরা মোট ১৪ লাখ ৫২ হাজার টাকা নেন। পরে নিয়োগপত্রের ভিত্তিতে তারা ওই স্কুলে যোগদান করেন। এরপর বিভিন্ন পদে দায়িত্ব পালন করলেও তাদের অনুকূলে কোনো বেতনভাতা পরিশোধ করা হয়নি।

পরে ২০০৭ সালের ২৯ জুলাই মামলাটি করেন ওই প্রতিষ্ঠানের মাসুদ রানা নামের এক ভুক্তভোগী শিক্ষক। তবে ২০২৩ সালের ১৩ জুলাই তিনি মামলা তুলে নেয়ার আবেদন করেন। যেহেতু এই বিদ্যালয়ের ২২ জন প্রতারণার শিকার হয়েছেন সেহেতু মামলা চলমান রাখার নির্দেশ দেন আদালত। ১৬ বছর ধরে চলমান মামলায় সাক্ষ গ্রহন করা হয় নয়জনের।
আসামি পক্ষের আইনজীবী শামসাদ বেগম মিতালী বলেন, এ মামলায় আবু সাঈদ চাঁদকে তিন বছরের কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি দুজনকে খালাস দেওয়া হয়েছে। এ মামলার রায় আমরা মানি না। আমরা উচ্চ আদালতে যাবো।

আবু সাঈদ চাঁদ রাজশাহী জেলা বিএনপির আহবায়ক এবং রাজশাহী-৬ আসনের বিএনপির মনোনয়ন প্রত্যাশী। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়াসহ চাঁদের বিরুদ্ধে রাজশাহী ও দেশের বিভিন্ন আদালতে ৩৮টি মামলা রয়েছে।