রুয়েটে উপাচার্য নিয়োগসহ তিন দফা দাবিতে শিক্ষকদের একঘন্টার অবস্থান কর্মসূচী পালিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপাচার্য নিয়োগসহ তিন দফা দাবিতে একঘন্টা অবস্থান কর্মসূচী পালন করেছেন।

আজ শনিবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত একঘন্টা বিশ্ববিদ্যালয়ের প্রসাশনিক ভবনের সামনে এই অবস্থান কর্মসূচী পালন করেন তারা। উপাচার্য নিয়োগ ছাড়াও অন্য দুই দাবি হলো- পদোন্নতির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ ও যোগ্যতা প্রাপ্তির তারিখ থেকে শিক্ষকদের পদোন্নতি।

অবস্থান কর্মসূচীতে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. ফারুক হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. রবিউল আওয়াল, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক সারাফাত হোসেন অভি, এমটিই বিভাগের প্রভাষক ফাইসাল রহমান বাদল, জিসিই বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. আবু সাদাত সায়েম, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, প্রভাষক বখতিয়ার খলজি, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ফারজানা আকতার প্রমূখ।

বক্তাগণ বলেন, বিশ্ববিদ্যালয়ে সর্বশেষ শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি। এরপর দীর্ঘ ১ বছর ৩ মাস অতিবাহিত হলেও আর কোনো নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়নি। ফলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং ইন্সটিটিউটের প্রায় ৮০ জনের অধিক শিক্ষক পদোন্নতির জন্য সকল শর্তাবলী পূরণ করে অপেক্ষমান অবস্থায় আছেন। আমরা বিভাগের প্রধানদের কাছে স্মারকলিপি দিয়েছি। অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত উপাচার্যকে একাধিকবার বিষয়গুলো সমাধানের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ করা হলেও তার কোনো সমাধান হয়নি। এ অবস্থায় আন্দোলনের কর্মসূচী দিতে বাধ্য হয়েছি।

উল্লেখ্য, রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখের মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এর একদিন পর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য করা হয়। এরপর থেকে তিনিই রুটিন উপাচার্য়ের দায়িত্ব পালন করে আসছেন।