শিক্ষকদের গবেষণায় আরও মনোযোগী হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে হাসনাত হাকিমের  প্রতিবেদনে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, গবেষক তৈরির এই উদ্যোগ বাংলাদেশের সামাজিক ইতিহাসের মানচিত্রই বদলে দিবে। ইতিহাস চর্চারও বিকেন্দ্রীকরণ ঘটে গিয়েছে। বর্তমান শিক্ষকরা ইতিহাস পড়ান না। ছাত্ররা স্বাধীন বাংলার ইতিহাস জানে না। তাই শিক্ষকদের গবেষণার কাজে আরও মনোযোগী হতে হবে।
আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটার দিকে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের অষ্টম ব্যাচের কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
নগরীর (জেলা মিলনায়তন) শহীদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে এর আয়োজন করা হয়।
শিক্ষামন্ত্রী বলেন, গণহত্যা জাদুঘর কেবল গণহত্যার নিদর্শন ও ইতিহাস সংরক্ষণ ও প্রদর্শনের মধ্যে নিজেকে সীমাবদ্ধ করে রাখেনি। তারা গবেষণা করার পাশাপাশি গবেষক তুলে আনার প্রক্রিয়াও গ্রহণ করেছে বলে জানান তিনি।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সমাপনী অনুষ্ঠানে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
ড. শহীদ কাদেরের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি ড. মুনতাসীর মামুন।
গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’-এর অন্তর্গত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় এ পোস্ট-গ্র্যাজুয়েট ট্রেনিং কোর্স পরিচালিত হয়। এর অংশ হিসেবে রাজশাহীতেও এর আয়োজন করা হয়েছিলো। প্রশিক্ষিত গবেষকরা সারাদেশ থেকে মুক্তিযুদ্ধের নানা অজানা তথ্য ও ইতিহাস তুলে আনেন। এতে রাজশাহীর বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও সাংবাদিকরা এখানে অংশগ্রহন করবেন ।
অনুষ্ঠান শেষে ৯০ জন প্রশিক্ষণার্থীদের মাঝে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়।