সাত মাসের বকেয়ার দাবিতে রেশম শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন অনুষ্ঠিত

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

সাত মাসের বকেয়া বেতনের দাবিতে বাংলাদেশ রেশম গবেষনা ও প্রশিক্ষন ইন্সটিটিউটের আওতাধীন রাজশাহীতে কর্মরত দৈনিক মুজুরী ভিত্তিক শ্রমিকদের মানববন্ধন ও কর্মবিরতি পালিত হয়েছে।

রোববার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বাংলাদেশ রেশম গবেষনা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট কার্যালয়ের সামনে দৈনিক মুজুরী ভিত্তিক শ্রমিকদের আয়োজনে এ মানববন্ধন ও কর্মবিরতি পালিত হয়। এসময় রাজশাহী, রংপুর ও চট্টগ্রামের দৈনিক মুজুরী ভিত্তিক ১৫৭ জন শ্রমিক মানববন্ধন ও কর্মবিরতিতে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে শ্রমিকরা বলেন, তারা বাংলাদেশ রেশম গবেষনা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের বিভিন্ন প্রকল্পের আওতায় দৈনিক মুজুরী ভিত্তিতে দক্ষ ও অদক্ষ শ্রমিকরা দীর্ঘদিন ধরে কাজ করছেন। প্রতিদিন তারা জনপ্রতি ৫৫০ থেকে ৬০০ টাকা বেতন পেয়ে আসছেন। তবে তাদের দীর্ঘ সাত মাস ধরে কোন কারন ছাড়াই বেতন বন্ধ করে দেয়া হয়েছে। এতে করে তাদের ছেলে-মেয়েদের পড়ালিখার খরচ ও সাংসারিক খরচ বহন করা সম্ভব হচ্ছে না। ফলে তাদের অত্যন্ত কষ্টে জীবনযাপন করতে হচ্ছে। তাই তারা বাধ্য হয়েই কর্মবিরতিসহ মানবন্ধন পালন করছেন। তাদের বেতন না হওয়া পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালন করবেন বলে জানান তারা।

এবিষয়ে বাংলাদেশ রেশম গবেষনা ও প্রশিক্ষন ইন্সটিটিউট রাজশাহীর পরিচালক কাজী রফিকুল ইসলাম সাংবাদিকদের সাথে কথা বলতে অপারগতা জানান।