রাবিতে ২০২১-২২ সেশনে ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারণ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে হাসনাত হাকিমের প্রতিবেদনে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ইউনিট প্রতি আবেদনের যোগ্যতা ও ফি নির্ধারণ করা হয়েছে। এবছর ইউনিট প্রতি আবেদন ফি লাগবে ১১০০ টাকা।
গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির মিটিংয়ে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
‘এ’ ইউনিটে মোট আসন সংখ্যা এখানে ২০১৯ টি
জানা যায়, ‘এ’ ইউনিটে রয়েছে কলা অনুষদের ১২টি, আইন অনুষদের ২টি, সামাজিক বিজ্ঞান অনুষদের ১০টি, চারুকলা অনুষদের ৩টি বিভাগ এছাড়া রয়েছে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট বিভাগ। মোট আসন সংখ্যা এখানে ২০১৯ টি।আবেদনের যোগ্যতা রাখা হয়েছে মানবিক বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) সর্বনিম্ন জিপিএ-৩ করে সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
আবেদনের যোগ্যতা: মানবিক বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সর্বমোট জিপিএ ৭.০০
‘বি’ ইউনিটে রয়েছে বিজনেস স্টাডিজ অনুষদের ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। মোট আসন সংখ্যা ৫৬০টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বাণিজ্য বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে ৭.৫০ জিপিএ থাকতে হবে।

এছাড়া ‘সি’ ইউনিটে রয়েছে বিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ। জীববিজ্ঞান অনুষদের ৬টি, কৃষি অনুষদের ২টি, প্রকৌশল অনুষদের ৫টি, ভূ-বিজ্ঞান অনুষদের ২টি, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ১টি করে বিভাগ। মোট আসন সংখ্যা ১৫৯৪টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বিজ্ঞান বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে জিপিএ ৮.০০ থাকতে হবে।

এ বিষয়ে বিশবিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর বলেন, এবারের ভর্তি পরীক্ষা এমসিকিউ (বহুনির্বাচনী) পদ্ধতিতে ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। সময় থাকবে ১ ঘণ্টা। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। পাঁচটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাশ মার্ক ৪০ নম্বর।