রাজশাহী আইন ও সালিশ কেন্দ্রের যৌন হয়রানী ও সহিংসতা বিষয়ক প্রতিবেদন প্রকাশ

শেয়ার করুন

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে সেলিম উদ্দীনের প্রতিবেদনে…

রাজশাহীতে আইন ও সালিশ কেন্দ্রের যৌন হয়রানী ও সহিংসতা বিষয়ক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার মহানগরীর একটি রেস্টুরেন্টের হলরুমে আইন ও সালিশ কেন্দ্রের অগ্নি প্রকল্পের আওতায় বিগত ৬ মাসের রাজশাহীসহ সারা দেশের যৌন হয়রানী ও সহিংসতা বিষয়ক এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

অনুষ্টানে আইন ও সালিশ কেন্দ্রের অগ্নি প্রকল্পের জেলা ব্যবস্থাপক হাসিবুল হাসান পল্লব, সিনিয়র সাংবাদিক ও পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন, সাংবাদিক সাব্বির ইসলাম ও আইন ও সালিশ কেন্দ্রের ডাটা ম্যানেজমেন্ট কনসালটেন্ট প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় বেসরকারী উন্নয়ন সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের জেলা ব্যবস্থাপক হাসিবুল হাসান পল্লব বলেন, নারী ও শিশু নির্যাতন এখন প্রতিনিয়ত ঘটছে, আমরা এ প্রকল্পের মাধ্যমে তা প্রতিহত করতে চাই।

এছাড়া প্রতিবেদনে বিগত ৬ মাসের রাজশাহীসহ সারা দেশের নারী ও শিশু নির্যাতনের প্রতিবেদনে বলা হয়, রাজশাহী জেলায় যৌন হয়রানী ও সহিংসতা শিকার হয়েছে ১৪ জন নারী, ধর্ষনের শিকার ১৯ জন নারী, পারিবারিক নির্যাতনের শিকার ৯ জন ও স্বামী কর্তক হত্যা ৩ জন, যৌতুককে কেন্দ্র করে নির্যাতন ৮ জন, গৃহকর্মী নির্যাতন ৫ জন, সালিশ ও ফতোয়ার মাধ্যমে নারী নির্যাতন ৬ জন, শিশু নির্যাতন ১৭ জন ও শিশু হত্যা ৫ জন।

এছাড়া সারা দেশের বিগত ৬ মাসে নারী ও শিশু নির্যাতন, যৌন হয়রানী ও সহিংসতার শিকার হয়েছে ৬৮ জন নারী, ধর্ষনের শিকার ৩৭৪ জন নারী, পারিবারিক নির্যাতনের শিকার ২৩৮, যৌতুককে কেন্দ্র করে নির্যাতন ৬৪ জন, গৃহকমী নির্যাতন ১৪ জন, সালিশ ও ফতোয়ার মাধ্যমে নারী নির্যাতন ১০ জন, শিশু নির্যাতন ৪৪৬ জন ও শিশু হত্যা ২৫৪ জন।

অনুষ্ঠানে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার ২৩ জন সাংবাদিক অংশগ্রহন করেন।

আইন ও সালিশ কেন্দ্রের কর্মকর্তারা জানান, মূলত নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে বিভিন্ন কর্মসূচী পালন করে অগ্নি প্রকল্প। ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহযোগীতায় ‘অগ্নি প্রকল্প’ নিয়ে ব্রাক এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে আইন ও সালিশ কেন্দ্র। বর্তমানে এ প্রকল্পের কার্যক্রম রাজশাহী ও গাজীপুর জেলায় পরিচালিত হচ্ছে।